শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০১৯ ০৭:২২:২৬ এএম

বন্ধু চলে যাওয়ার বেদনা

খোলা কলাম | বুধবার, ২১ সেপ্টেম্বর ২০১৬ | ০৪:৪৩:৫৩ পিএম

রাস্তায় চলার সময় উচ্চ বিদ্যালয়ের ছেলেমেয়েদের মৃদু ঝগড়া দেখছিলাম। হঠাৎ অবচেতনে মনে পড়লো উচ্চ বিদ্যালয়ে পড়ার দিনগুলি ছিলো বাচ্চামো আর জ্ঞানীভাবে ভাবপূর্ণ। সে সময়েই একই ক্লাসে পড়া মেয়েটির সাথে বন্ধুত্ব।
বন্ধুত্বের শুরুটা হয়েছিলো বাতাবি লেবুর ভাগাভাগির কমবেশি হবার কারনে ঝগড়া নিয়ে। স্কুলে আলাদা আলাদা ক্লাসে ছেলেমেয়েরা বসতো। মেয়েদের ক্লাসের পাশেই গাছ। সেই গাছের ফল ছিড়লেই ওদের ভাগ দিতে হতো। সেখানেই ভাগ না দিতে চাওয়ায় ঝগড়া তারপর স্যারদের কাছে ধরা খাওয়া আর বিচারে স্বাক্ষী তে মেয়েটির মিথ্যা বলে ছেলেটিকে মারের হাত থেকে বাঁচানো। 
সেখান থেকে পরিচিত হওয়া একত্রে আড্ডা দেয়া আর নিয়মিত ঝগড়া সবই চলতো পাল্লা দিয়ে। পাচফুট লম্বা আর হ্যাংলা ফর্সা মেয়েটি স্বপ্ন দেখতো বড় হয়ে ইউনিভার্সিটির শিক্ষক হবার। সেভাবে পড়াশোনাও করতো। দুরন্ত মেয়েটি বাসা থেকে ১৫ মিনিটের আসার রাস্তায় লেবু চুরি, গাছে উঠে বড়ই পাড়া, আম চুরি, কাঠালের নিচে ফুটো করে দেয়া তালগাছে উঠার চেষ্টা এবং ভূপাতিত হওয়া সবই করেছে। মাঝে মাঝে মেটিকে পাগল মনে হতো।
পারিবারিক সমস্যা বাবা মায়ের ঝগড়া, বাবার অন্য নারী আসক্তি মায়ের পুরুষাসক্তি সবই জানতো হীমা। এরপরও নিজেকে বরাবর হাসিখুশি রাখা সবার মধ্যে মিশে যাবার এক বিশাল ক্ষমতা ছিলো ওর। ১৮ই মে ২০১২ রাত ৭ টায় মেয়েটি আত্মহত্যা করেছিলো মা বাবার সাথে রাগ করে।
বিকেলে দেখা হয়েছিলো বলেছিলো নিজের কষ্টটাকে লুকিয়ে সবার মধ্যে সুখের বার্তা ছড়িয়ে যতদিন বাঁচার খুশি মনে বাঁচতে পারলেই জীবনে অপ্রাপ্তি থাকেনা। বয়স কম ছিলো ওর কথাগুলোর অর্থ বুঝিনি তখন। শুনেই গেছিলাম।
আজ জীবনের বাস্তবতাগুলোর সামনে এসে বুঝি জীবনকে হাসিখুশি করে রাখা আর সবার মধ্যে সুখকে ছড়িয়ে দেবার মধ্যেই আসল সুখ লুকানো।
আজও আমি আমরা সবাই তোকে ভালোবাসি। ভালো থাকিস। চলে গিয়েছিস দুঃখ পেয়েছি ব্যাক্তিজীবনে বারবার অপ্রাপ্তি থেকেছে অশান্তি এসেছে তবে তারমাঝে থেকেও এতটুকুন সুখকে খুঁজে নিজেকে এবং চারপাশকে সুখি রাখা আর করার চেষ্টা চালিয়ে গিয়েছি নিরন্তন।
এ বিভাগে প্রকাশিত মতামত লেখকের নিজস্ব।ইউরোবিডিনিউজ এবং ইউরোবিডিনিউজ-এর সম্পাদকীয় নীতির সঙ্গে প্রকাশিত মতামত সামঞ্জস্যপূর্ণ নাও হতে পারে।

খবরটি গুরুত্বপূর্ণ মনে হলে পেজে লাইক দিয়ে সাথে থাকুন