রবিবার, ২২ জুলাই ২০১৮ ০৩:৩২:৩৬ এএম

সন্দেহজনক অ্যাকাউন্ট পরীক্ষা করছে ফেসবুক

বিজ্ঞান ও প্রযুক্তি | বৃহস্পতিবার, ১২ জুলাই ২০১৮ | ০১:০৫:৩২ পিএম

ফেসবুকে সন্দেহজনক অ্যাকাউন্ট ধরার চেষ্টা করছে ফেসবুক কর্তৃপক্ষ। এ জন্য ফেসবুক তাদের মেসেঞ্জারে নতুন একটি ফিচার চালু করেছে। মেসেঞ্জার প্ল্যাটফর্মে চাইলেই কেউ সরাসরি অনাকাঙ্ক্ষিত বার্তা বা লিংক পাঠাতে পারবে না। এ পদ্ধতির মাধ্যমে ক্ষতিকর ফেসবুক অ্যাকাউন্টগুলো শনাক্ত করতে পারবে ফেসবুক।

গতকাল বুধবার প্রযুক্তিবিষয়ক ওয়েবসাইট মাদারবোর্ডের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়। মাদারবোর্ডের তথ্য অনুযায়ী, মেসেঞ্জারের নতুন ফিচার চালু হলে যোগাযোগের অচেনা বা অপরিচিত কোনো নম্বর থেকে সরাসরি বার্তা পাঠালে প্রাপক ওই বার্তাপ্রেরক সম্পর্কে বাড়তি তথ্য জানতে পারবেন।

ফেসবুকের মেসেঞ্জার টিম মাদারবোর্ডকে বলেছে, আগে যদি কারও সঙ্গে বার্তা চালাচালি না হয়ে থাকে বা যোগাযোগ না থাকে, তবে তাঁকে বার্তা পাঠালে প্রেরক সম্পর্কে বিভিন্ন তথ্য জানানো হবে।

ভুয়া ও বিভ্রান্তিকর পরিচয় দিয়ে খোলা অ্যাকাউন্ট থেকে স্ক্যাম এবং অযাচিত বার্তা পাঠানো ঠেকাতে এ ফিচার চালু করা হয়েছে। অফিশিয়াল ফেসবুক অ্যাকাউন্ট থেকে যদি মেসেঞ্জার অ্যাকাউন্টকে যুক্ত করা না থাকে, তবে তা ব্যবহারকারীকে জানিয়ে দেওয়া হবে।

বর্তমানে কেমব্রিজ অ্যানালিটিকা কেলেঙ্কারিতে পড়ে প্রাইভেসির মতো বিষয়গুলো নিয়ে লড়তে হচ্ছে ফেসবুককে। যুক্তরাজ্যের নির্বাচনী পরামর্শক প্রতিষ্ঠান কেমব্রিজ অ্যানালিটিকা ফেসবুক থেকে তথ্য নিয়ে নির্বাচনী প্রচারের কাজে লাগিয়েছিল বলে অভিযোগ ওঠে। এ ঘটনায় ৮ কোটি ৭০ লাখ ব্যবহারকারীর তথ্য বেহাত হয়েছে। এ ছাড়া ফেসবুকের প্রাইভেসি সেটিংস ডিফল্ট সমস্যার কারণে ১ কোটি ৪০ লাখ ব্যবহারকারীর প্রাইভেসি নষ্ট হয়েছে।

ফেসবুক কর্তৃপক্ষ স্বীকার করেছে, সম্প্রতি ব্লক ত্রুটির কারণে আট লাখ মেসেঞ্জার ব্যবহারকারী ভুক্তভোগী হয়েছেন। অনাকাঙ্ক্ষিত ব্যক্তিকে ব্লক করলেও তাঁদের কাছে তথ্য চলে গেছে।

খবরটি গুরুত্বপূর্ণ মনে হলে পেজে লাইক দিয়ে সাথে থাকুন