রবিবার, ২১ জুলাই ২০১৯ ০৬:৪২:৫১ এএম

শেরপুরে রেল লাইনের দাবিতে শতপদী পদযাত্রা ও স্মারকলিপি প্রদান

জাহিদুল খান সৌরভ | জেলার খবর | শেরপুর | বুধবার, ৩১ জানুয়ারী ২০১৮ | ০৭:১৮:০১ পিএম

শেরপুর জেলা সদরকে অন্তর্ভূক্ত করে শেরপুরে রেল লাইনের দাবীতে শতপদী পদযাত্রা ও স্মারকলিপি প্রদান করেছে নাগরিক সংগঠন "জনউদ্যেগ"

আজ বুধবার সকাল ১১টায় জেলা শহরের চকাজারস্থ শহীদ মিনারে এ দাবী আদায়ে জনউদ্যেগের সাথে একান্ততা পোষন করে উপস্থিত ছিল, বাংলাদেশ মানবাধিকার কমিশন, নবারুন পাবলিক স্কুল, নারী রক্তদান সংস্থা, রজীবা , শেখ রাসেল শিশু মঞ্চ, স্বেচ্ছাসেবী সংগঠন জনকল্যান, সৃষ্টি হিউম্যান রাইটস ওয়াচ, শেরপুর ডিস্ট্রিক ডিবেট ফেডারেশন, বাংলাদেশ কমিউনিস্ট পার্টি, নকলা অসহায় সহায়তা সংস্থা, সমাজ কল্যান উন্নয়ন সংস্থা, কালের কন্ঠ শুভ সংঘ, শহীদ মোস্তাফা থিয়েটার, শেরপুর জেলা রক্তদান ও সমাজ কল্যান সংস্থা , পাখি পল্লব, শ্রীবর্দী লোকাল বয়েজ, প্রথম আলো বন্ধু সভা, এস এস সি ব্যাচ ৯৯ সহ বিভিন্ন সামাজিক-সেচ্ছাসেবী ও নাগরিক সংগঠন।  জনউদ্যেগ আহবায়ক মোঃ আবুল কালাম আজাদের সঞ্চালনায় বক্তব্য দিতে গিয়ে প্রায় সব বক্তা একমত পোষন করে বলেন, বঙ্গবন্ধুর ঘোষিত ৬১ তম জেলা শেরপুরে রয়েছে কৃষিভিত্তিক বিভিন্ন শিল্প প্রতিষ্ঠান ও পাহাড় ঘেরা নৈসর্গিক দুটি পর্যটন স্থান। এছাড়াও রয়েছে নাকুগাঁওয়ের মত স্থল বন্দর যেখানে থাকবে ভারত থেকে পণ্য আমাদানী-রপ্তানীর বিপুল সম্ভাবনা।  এছাড়াও বক্তারা আরও বলেন, একটি অঞ্চলের সার্বিক উন্নয়নের লক্ষ্যে অন্তত তিনটি যোগাযোগ ব্যবস্থা খুবই গুরুত্বপূর্ণ যার মধ্যে রয়েছে রেল, নৌ ও সড়ক ব্যবস্থা। কিন্তু অত্যন্ত দুঃখের বিষয় নদীর নাব্যতা হারিয়ে নৌ যোগাযোগ অকার্যকর হলে, শেরপুরের মানুষের রাজধানী ঢাকার সাথে একমাত্র যোগাযোগ ব্যবস্থা হলো সড়ক পথ। বক্তব্য শেষে শত-হাজারো মানুষের স্লোগানে প্রকম্পিত হয় জেলা শহরের প্রধান রাস্তা। এরপর শেরপুরে রেল লাইনের দাবিতে শতপদী পদযাত্রা ও জেলা প্রশাসকের কার্যালয়ে মাননীয় প্রধানমন্ত্রী, কৃষিমন্ত্রী, রেলমন্ত্রী এবং সদর আসনের সাংসদ বরাবর স্মারকলিপি প্রদান করা হয়।

উল্লেখ্যে শেরপুরে রেলপথ স্থাপনের ব্যাপারে ব্রিটিশ সরকার তৎকালীন ১৯৩০-শতকে প্রথম পরিকল্পনা গ্রহন করেছিল। পরবর্তীতে ১৯৪৭ খ্রীস্টাব্দে ভারত-পাকিস্তান বিভক্তির পর শেরপুর জেলায় রেলপথ স্থাপনের বিষয়টি চাপা পড়ে যায়। ১৯৭০ এর দশকের শেষের দিকে বাংলাদেশ রেলওয়ে পুনরায় জামালপুর-রাংটিয়া ভায়া শেরপুর রেল লাইন স্থাপনের সম্ভাব্য যাচাই শুরু হলে, সেটিও আলোর মুখ দেখে নি। পরবর্তীতে সর্বশেষ শেরপুরের সর্বস্তরের জনসাধারণের দাবীতে২০১৪ সালের ৮জুন সেসময়ের রেলমন্ত্রী জামালপুরের পিয়ারপুর থেকে শেরপুরে রেল লাইন স্থাপনের ঘোষনা দেন কিন্তু আদৌ সেটিরও বাস্তবায়ন নেই।

ময়মনসিংহ বিভাগের অন্তর্ভূক্ত চার জেলার মধ্যে শুধু শেরপুরেই রেললাইন নেই।

খবরটি গুরুত্বপূর্ণ মনে হলে পেজে লাইক দিয়ে সাথে থাকুন