সোমবার, ২১ অক্টোবর ২০১৯ ০৪:২৩:৪০ পিএম

একটি শিশু নাম তার ‘রিশা’

আরিফ মাহবুব | খোলা কলাম | বুধবার, ৩১ আগস্ট ২০১৬ | ১০:৫০:৪৬ এএম

একটি শিশু একজন মানুষের সকল মানবিক অধিকার নিয়েই এই পৃথিবীতে জন্মগ্রহণ করে কিন্তু আমরা কজন সেই শিশুকে সেই অধিকার প্রকৃত অর্থে দিতে জানি বা পেরেছি, একটি শিশুকে প্রতিবাদ করতে শেখাতে হবে, অন্তত ন্যায় আর কোনটা অন্যায় সেটা তাদের দেখিয়ে দিতে হবে। 
সন্তান জন্ম দিয়ে পিতা মাতা হলেই প্রকৃত অভিভাবক হওয়া যায় না, অভিভাবিক হতে চাই শিক্ষা ও রাষ্ট্রীয় দায়িত্বভার | 
দেশ আজ উন্নয়নের ভিডিওতে ছেয়ে গেছে, রাস্তায়, অলিতে গলিতে নেতাদের ব্যানার আর পোস্টার ঝলমল করছে কিন্তু হায় সমাজ চলেছে উটের পিঠে এক অজানা দেশে | 
রিশা আজ এই কুলষিত সমাজের অনাচারের স্বীকার | রিশা, তনু, মিতাদের মৃত্যু আজ আমাদের কান্নাকে স্তব্ধ করে দিয়েছে, কারণ শুধু একটাই রিশাদের মৃত্যু আজ আমাদের সমাজে এখন অনেকটা স্বাভাবিক ঘটনার মত, রিশার খুনী ওবায়দুল আজ হয়তো সমাজের সামনে বুক ফুলিয়ে হেটে বেড়াবে, হ্যা, তারপর, তারপর আমাদের হয়তো কিছুই করার থাকবে না |
রাজনীতিবিদরা আজ গদী সামলাতে ব্যস্ত আর যাদের হাতে রাজনীতি থাকার কথা তারা আজ ঘরের কোনায় বসে চোখের জল ফেলছেন |
অসুস্থ মানুষদের হাতে দেশের চাকা ঘুরছে, ধর্মকে ব্যবহার করা হচ্ছে রাজনৈতিক ঢাল হিসাবে, বিভিন্ন সমীক্ষা থেকে পাওয়া আড়াই হাজারের মত জামাত শিবিরের ধর্মান্ধ কর্মীরা স্বাধীনতার স্বপক্ষের দলে ভীরে গেছে , তারার সবাই এখন মুজিব কোট  পড়ে ঘুরে বেড়াচ্ছে, এখন এদের সামাল দেবে কে ?
মন দিয়ে একটু চিন্তা করে দেখুন তো মানুষ হত্যা, শিশু হত্যা, মুক্তিযোদ্ধা হত্যা, সাধারণ মানুষ হত্যা, রাজনৈতিক হত্যা, ব্লগার হত্যা, গুম করে হত্যা, দলীয় স্বার্থ সিদ্ধিতে নির্দেশনা দিয়ে বাসে, গাড়ীতে আগুন দিয়ে, পেট্রল বোমা মেরে শত শত মানুষ হত্যা সেই সাথে আত্মহত্যা। 
নারী ধর্ষণ, শিশু ধর্ষণ, শিক্ষক দ্বারা ছাত্র ছাত্রী ধর্ষণ, পশু ধর্ষণের মত জঘন্য রকমের মানবতা বিরোধী কর্মকাণ্ড আজ বাংলাদেশে এক সামাজিক ব্যাধিতে রূপ নিয়েছে, ধর্ম কি আমাদের এসব ব্যাধি থকে মুক্ত করতে পেরেছে?
যদিও প্রতিটি ধর্মেই মানবতার আবেদন পরিপূর্ণ কিন্তু আমরা সার্থক হয়েছি কতটুকু? আমাদের সন্তানরা আজ কোন দিকে ধাবিত হচ্ছে, কি পরিমাণ মানবতার শিক্ষা পাচ্ছে ? 
শুধু নিজের সন্তানের কথা ভাবলেই হবে না, একটু ভেবে দেখুন তো বর্তমানে পৃথিবীতে কত শিশু প্রকৃত শিক্ষা থেকে বঞ্চিত হচ্ছে ? 
আসলে আমাদের যেটা প্রয়োজন সেটা অনেকেই অন্তর থকে অনুধাবন করলেও বাস্তবে সেই কথাটি জোর গলায় বলতে সাহস পাই না, কথাটা হচ্ছে আমাদের সন্তানদের জন্যে শিক্ষা ব্যবস্থায় মানবতা নামে একটি নতুন বিষয় সংযুক্ত করা, আমারা তা পারবো কি? 
আমাদের উপমহাদেশে ধর্মীয় উন্মাদনার অন্তরালে আমার আজ ক্ষত বিক্ষত হয়ে যাচ্ছি, এত কিছু ভাববার সময় কোথায়। রাজনীতির মাঠে ধর্ম একটি প্রধান ট্রাম্প কার্ড, আর এটার উপর নির্ভর করেই পৃথিবীতে চলছে অসুস্থ রাজনীতি। 
অসুস্থ রাজনীতি অসুস্থ সমাজ তৈরি করে সেই অসুস্থ সমাজে মানবতা ও মানবিক মূল্যবোধ হ্রাস পেতে থাকে আমাদের মনের অজান্তেই দিনে দিনে একটি জাতী তার মানবিক চেতনা বোধ কে হারিয়ে ফেলে, তখন মানুষই মানুষকে পিটিয়ে মেরে ফেলাটা একটা স্বাভাবিক ঘটনা হিসাবে ধরে নেয়, সামাজিক অবক্ষয় থেকে দেশকে উদ্ধার করতে হলে, একটু সুন্দর সমাজ তৈরি করতে এখনি পদক্ষেপ না নিলে অনেক দেরি হয়ে যাবে।
লেখক: আরিফ মাহবুব, সুইডেন প্রবাসী

খবরটি গুরুত্বপূর্ণ মনে হলে পেজে লাইক দিয়ে সাথে থাকুন