রবিবার, ১৫ সেপ্টেম্বর ২০১৯ ১২:১৫:১১ পিএম

চলনবিলে অবাধে রেণু পোনা ও ডিমওয়ালা মাছ ধরার মহোৎসব

জেলার খবর | নাটোর | মঙ্গলবার, ২৫ জুলাই ২০১৭ | ০৬:৩২:১০ পিএম

লনবিলে অবৈধভাবে রেণু পোনা ও ডিমওয়ালা মা মাছ ধরার মহোৎসব চলছে। এতে কোটি কোটি টাকা মূল্যের দেশি প্রজাতির মাছ ধ্বংস হয়ে যাচ্ছে।

বিভিন্ন এলাকা ঘুরে দেখা যায়, চলনবিলের অঞ্চলের সিরাজগঞ্জের তাড়াশ উপজেলায় বির্স্তৃন জলাভুমিতে অবাধে জাল পেতে রেণু পোনা ও ডিমওয়ালা মা মাছ ধরা হচ্ছে। তাছাড়া পাবনার ভাঙ্গুড়া, চাটমোহর, নাটোরের গুরুদাসপুর ও সিংড়া এলাকায় রেণু পোনা ও ডিমওয়ালা মাছ নিধন চলছে নির্বিচারে। আর যাদের এগুলো দেখার কথা তারা রয়েছেন নির্বিকার।

রেনু পোনা ও মা মাছ সংগ্রহের সঙ্গে যুক্ত কয়েকজন জানান, বেশ কয়েক বছর ধরে তারা এভাবে রেণু পোনা ও ডিম সংগ্রহ করে মাছ চাষীদের কাছে তা বিক্রি করছেন এবং ডিমওয়ালা মা মাছ ধরে বিভিন্ন হাটবাজারে বিক্রি করেন। এভাবে সংগ্রহের সময় বিভিন্ন প্রজাতির রেণু পোনা ও ডিম জালে ধরা পড়লেও তারা রুই, কাতলা, মৃগেলসহ কয়েক প্রজাতির রেণু পোনা ও ডিম রেখে বাকিগুলো ছেড়ে দেন।

তারা জানান, মৎস্য বিভাগ থেকে কখনোই তাদের এভাবে রেণু পোনা ও ডিম সংগ্রহের ব্যাপারে নিষেধ করা হয়নি। তাছাড়া মৎস্য অধিদপ্তরের আয়োজনে মৎস্য সপ্তাহ পালিত হলেও মৎস্য শিকারী বা জেলে তেমন কোন বিধি নিষেধ করে সচেতন করেনি বলেও জানান একাধীক জেলে।

জেলে খোরশেদ আলী জানান, টেংরা, পুঁটি, বোয়াল, বাউশ, পাবদা, খলিসা, বাটাসহ অসংখ্য মাছের রেণু পোনা ও ডিম জালে আটকা পড়লেও চাষের অযোগ্য বলে সে সব অযত্নে ফেলে দেয়া হয়। ফলে বেশির ভাগ ক্ষেত্রেই নষ্ট হয়ে যায় সেগুলো।

জানা যায়, প্রচলিত মৎস্য আইনে অবৈধ রেণু পোনা ও ডিম শিকারিদের এক বছরের জেল ও ১ হাজার টাকার জরিমানার বিধান রয়েছে। কিন্তু মৎস্য কার্যালয়ের পক্ষ থেকে অবৈধ রেণু পোনা ও ডিমওয়ালা মা মাছ নিধনের সংগে জরীতদের বিরুদ্ধে কোনো ব্যবস্থা না নেয়ায় অবিরাম চলছে রেণু পোনা ও ডিমওয়ালা মা মাছ নিধন।

তাড়াশ উপজেলা মৎস্য কর্মকর্তা মোঃ হাফিজুর রহমান বলেন, চলনবিলাঞ্চল একটি মিঠা পানির মাছ অত্যান্ত সুস্বাদু মাছ। আর বর্ষা মৌসুমে জেলেরা রাতের আধারে মা মাছ ও রেণু পোনা ধরছে। এটা আইনত দন্ডীয় অপরাধ। এ সময়ে জেলেদের আমাদের পক্ষ থেকে সচেতন করা হচ্ছে। তাছাড়া দেশের বিভিন্ন অঞ্চলের জেলেদের মত চলনবিল অঞ্চলের জেলেদের পুর্নবাসন করলে অনেকটা রোধ করা যাবে।

খবরটি গুরুত্বপূর্ণ মনে হলে পেজে লাইক দিয়ে সাথে থাকুন