বুধবার, ২৩ অক্টোবর ২০১৯ ১২:০৪:৩৮ পিএম

দ্বিতীয় দিনের মতো বেনাপোল বন্দরে বাণিজ্য বন্ধ

জেলার খবর | যশোর | রবিবার, ৫ ফেব্রুয়ারী ২০১৭ | ১১:২০:১২ পিএম

ভারতের পেট্রাপোল বন্দরে ১০ প্রতিষ্ঠানকে আগে রপ্তানি করার সুবিধা দেওয়ার প্রতিবাদে এবং আগের সড়ক দিয়ে পণ্যবাহী ট্রাক বাংলাদেশে রপ্তানির দাবিতে দ্বিতীয় দিনের মতো ধর্মঘট পালিত হয়েছে।
এর ফলে রোববারও ভারতের পেট্রাপোল স্থলবন্দর দিয়ে কোনো আমদানি পণ্য নিয়ে ট্রাক বেনাপোল বন্দরে প্রবেশ করেনি।
এদিকে দুই দিন বাংলাদেশে আমদানি বন্ধ থাকায় ভারতের পেট্রাপোলে আটকা পড়েছে পণ্য বোঝাই অনেক ট্রাক। যার অধিকাংশতেই বাংলাদেশের শতভাগ রপ্তানিমুখী গার্মেন্টস শিল্পের কাঁচামাল, মেশিনারি, মাছ, ফুল, পানসহ বিভিন্ন ধরনের পচনশীল পণ্য রয়েছে। তবে রপ্তানি পণ্য নিয়ে কয়েকটি ট্রাক ভারতে  গেছে।
পেট্রাপোল বন্দরের সিঅ্যান্ডএফ এজেন্ট স্টাফ ওয়েলফেয়ার অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক কার্তিক চন্দ্র জানান, শনিবার সকালে পেট্রাপোলের বড় ব্যবসায়ীদের রপ্তানি পণ্যের চালান আগে বেনাপোল বন্দরে ঢোকানোর নির্দেশ আসে ঊর্ধ্বতন কর্তৃপক্ষের কাছ থেকে।
তিনি জানান, পেট্রাপোল বন্দর কর্তৃপক্ষ ভারতীয় ১০ রপ্তানিকারী প্রতিষ্ঠানকে নিয়মবহির্ভূতভাবে আগে পণ্য রপ্তানি করার সুবিধা দেওয়ার প্রতিবাদে পেট্রাপোল বন্দরের স্টাফ ওয়েলফেয়ার অ্যাসোসিয়েশন তাদের সব কাজ বন্ধ করে দিয়েছে। এ দাবিতে তারা বন্দরে প্রতিবাদ সমাবেশও করেছে। এর সুষ্ঠু সমাধান না হওয়া পর্যন্ত আমদানি-রপ্তানি হবে না এ পথে। তবে প্রশাসনের সঙ্গে আলোচনা চলছে।
বেনাপোল চেকপোস্ট কাস্টমস কার্গো শাখার রাজস্ব কর্মকর্তা (সুপার) আব্দুস ছামাদ জানান, ভারতের সিঅ্যান্ডএফ এজেন্টস ও বন্দর এবং কাস্টমসের মধ্যে জটিলতা সৃষ্টি হওয়ায় শনিবার সকাল থেকে দুই দেশের মধ্যে আমদানি-রপ্তানি বন্ধ রয়েছে। রোববার ভারতীয় কাস্টমস কর্তৃপক্ষ জানিয়েছে, বিষয়টি সমাধানের জন্য প্রশাসনের সঙ্গে আলোচনা চলছে।

খবরটি গুরুত্বপূর্ণ মনে হলে পেজে লাইক দিয়ে সাথে থাকুন