মঙ্গলবার, ১৯ নভেম্বর ২০১৯ ০৭:২৯:৫৬ পিএম

পরীক্ষার খাতা দেখার চাপে প্রধান শিক্ষকের মৃত্যু

নাটোর সংবাদদাতা | জেলার খবর | নাটোর | শুক্রবার, ২ ডিসেম্বর ২০১৬ | ০৩:০০:৪৮ পিএম

তিন দিনের মধ্যে সমাপনী পরীক্ষার দুই শত খাতা দেখতে হবে। খাতা বাসায় নেয়ার অনুমতি নেই। তাই নাটোরের চলনবিল এলাকার দুর্গম পল্লী সিংড়া থেকে শহরে আসতে হয় তালঘড়িয়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ের ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক আজমল হক (৫০)কে। এতে মানসিক চাপে ভুগছিলেন তিনি। 

বৃহস্পতিবার সকাল ১১ টার দিকে সিংড়া পৌর শহরের মডেল সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রে খাতা দেখার সময় মৃত্যুর কোলে ঢলে পড়েন প্রধান শিক্ষক আজমল হক। শিক্ষকদের অভিযোগ, অল্প সময়ের মধ্যে পরীক্ষার খাতা দেখার মাসসিক চাপে তার মৃত্যু হয়েছে।

পরে শিক্ষকরা উপজেলা নির্বাহী কর্মকর্তার কাছে খাতা দেখার সময় বাড়ানোর দাবি জানালে সময় বাড়ানো হয়।

স্থানীয় শিক্ষা অফিস ও প্রাথমিক শিক্ষক সমিতি সূত্রে জানা যায়, বৃহস্পতিবার সকাল ১১ টায় মডেল সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রে সমাপনী পরীক্ষার খাতা দেখছিলেন ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক আজমল হক। এসময় হঠাৎ অসুস্থ হয়ে পড়েন তিনি। পরে সহকর্মীরা তাকে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নিয়ে গেলে কর্তব্যরত চিকিৎসক মৃত ঘোষণা করেন।

তার মৃত্যুর খবরে উপজেলার প্রায় দুই শতাধিক শিক্ষক খাতা দেখা বন্ধ করে কোর্ট মাঠে বিক্ষোভ করে ইউএনও ও শিক্ষা অফিসার বরাবর অভিযোগ করেন।

শিক্ষকদের অভিযোগ, সিংড়া উপজেলা বৃহৎ চলনবিলের একটি দুর্গম পল্লী এলাকা। সেই দুর্গম পথ পেরিয়ে একজন শিক্ষকের শহরে এসে মাত্র ৩দিনে দু’শতাধিক খাতা দেখা অসম্ভব। তাছাড়া অন্যান্য জেলায় বাড়িতে নিয়ে খাতা দেখার অনুমতি থাকলেও একমাত্র নাটোর জেলায় শহরে এসে খাতা দেখতে হয়। তারা এ ঘটনার বিরোধিতা করে সময় বাড়ানোর দাবি জানান।

বাংলাদেশ প্রাথমিক শিক্ষক সমিতি সিংড়া উপজেলার সভাপতি আজিজুল হক বলেন, খাতা দেখার সময় বৃদ্ধি ও বাড়িতে খাতা নিয়ে গিয়ে দেখার সুযোগ দিতে হবে। না হলে অবিলম্বে সকল শিক্ষককে নিয়ে বৃহত্তর আন্দোলন করা হবে বলে ঘোষণা দেন শিক্ষকরা।

উপজেলা শিক্ষা অফিসার আমজাদ হোসেন বলেন, এ বিষয়ে উর্ধ্বতন কর্র্তৃপক্ষকে অবগত করা হয়েছে। ইতোমধ্যে খাতা দেখার সময়সীমাও বৃদ্ধি করা হয়েছে।

উপজেলা নির্বাহী অফিসার সাদেকুর রহমান নিহত শিক্ষকের জন্য উপজেলা প্রশাসনের পক্ষ থেকে শোক প্রকাশ করে বলেন, শিক্ষকদের খাতা দেখার বিষয়ে সব রকম সুযোগ সৃষ্টি করা হবে।

খবরটি গুরুত্বপূর্ণ মনে হলে পেজে লাইক দিয়ে সাথে থাকুন