শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০১৯ ০৭:৩৭:৫১ এএম

সীমান্ত খুলে দাও, রোহিঙ্গা মুসলিম ভাই-বোনদের জন্য

রাকেশ রহমান | খোলা কলাম | রবিবার, ২০ নভেম্বর ২০১৬ | ১১:২৯:০২ এএম

আমরা কেমন জাতি যে আমাদের পাশেই নির্যাতিত মানুষগুলোর দিকে ফিরে তাকাতে চাচ্ছি না বা পারছি না। 

বাদ দিলাম ধর্মের কথা আরে ভাই তারাওতো মানুষ। এই ভাবে প্রকাশিত মায়ানমারের সেনাবাহিনীরা আমাদের মতন রক্তে মাংসে গড়া মানুষগুলোকে মেরে ফেলে দিচ্ছে আর আমরা দিব্বি আরামে আমাদের নিজ নিজ কাজে ব্যস্ত থেকে জীবন অতিবাহিত করে চলেছি ।

চমৎকার আমাদের মনুষ্যত্ব আরে বিদেশি অন্য ধর্মের কাজ থেকে শিক্ষা নেওয়া উচিত। লিবিয়ার যুদ্ধের জন্য ইউরোপের সবথেকে অর্থনৈতিক মন্দার দেশ ইটালী লাখ লাখ সরনার্থী মুসলিম জনসমষ্টিদের আশ্রয় দিয়েছে ও দিচ্ছে। কিছু ব্যপার অবশ্যই রয়েছে তার ভিতরে একটি যে ইটালী এই কারনে ইউরোপ ইউনিয়ন ও জাতিসংঘ থেকে আর্থিক সাহায্যও পাচ্ছে। সব থেকে বড় কথা ইটালী বেধর্মীদের আশ্রয়তো দিচ্ছে। তাহলে আমাদের দেশ বাংলাদেশ সরকারের সমস্যা কোথায় আমাদের ভাই বোন রোহিঙ্গা মুসলমানদের আশ্রয় দিতে। জাতিসংঘে আবেদন করলেই সাহায্য আসবে এতে কোন ভুল নেই ।

মায়ানমারে সেনাবাহিনী ও উগ্রবাদীরা নিরীহ রোহিঙ্গা মুসলমানদের উপর যে বর্বর গণহত্যা চালিয়ে যাচ্ছে তার নিন্দা জানানোর ভাষা আমাদের জানা নেই। ন্যূনতম সভ্য ও মানবিক বোধ থাকলে কেউ এভাবে নিরীহ জনগণকে হত্যা করতে পারেনা। ইতিমধ্যেই সেনাবাহিনী ৬৯ জনকে হত্যার কথা স্বীকার করেছে। কিন্তু, নিহতের সংখ্যা প্রকৃত পক্ষে অনেক বেশি। যাদের অনেক নারী ও শিশু রয়েছে। 

এটি সম্পূর্ণ পরিকল্পিত গণহত্যা ও মানবাধিকারের চরম লঙ্ঘন। গত তিন দশক ধরে রোহিঙ্গাদের উপর নিপিড়ণ চালাচ্ছে সরকার। রাষ্ট্রীয় নির্যাতনের শিকার হয়ে এখন মানবেতর জীবন যাপন করছে লাখো রোহিঙ্গা। 

শান্তিতে নোবেল পাওয়া ব্যক্তি রাষ্ট্র ক্ষমতায় থাকা অবস্থায় তার দেশে এমন পরিকল্পিত গণহত্যায় বিশ্বাবাসী স্তম্ভিত ও ক্ষুব্ধ। 

বিশ্ব কি করবে জানিনা আমরা আসুন সবাই মিলে আমাদের দেশের উপর চেপে বসা নাস্তিক সরকারকে বলি তাদের আমাদের দেশে প্রবেশের অনুমতি দিয়ে দিতে। তারাতো আমাদের ভাই ,সরকারকে আরো বলতে হবে নিরপেক্ষ সমাজে সুপরিচিত অরাজনৈতিক ব্যক্তির দ্বারা তাদের স্বাধীন একটি সংস্থা খুলে পরিচর্যার ব্যবস্থা নেওয়ার উদ্দেগ্য নিতে।

সেই সংস্থার খরচ নেওয়া হবে জাতিসঙ্ঘ ও বিভিন্ন মানব অধিকার সংস্থার কাছ থেকে এবং পাশাপাশি আমরা সবাই তাদের সাহায্য এগিয়ে আসবো ইনশাল্লাহ । আর দেরি নয় অতিসত্বর আমাদের বাংলাদেশ সরকারকে এগিয়ে এসে রোহিঙ্গাদেক আশ্রয় দিয়ে পাশে দাড়াঁতে হবে।

লেখক-রাকেশ রহমান (প্রসিডিয়াম সদস্য এনডিপি ২০ দলীয় জোট)

খবরটি গুরুত্বপূর্ণ মনে হলে পেজে লাইক দিয়ে সাথে থাকুন