সোমবার, ২৪ ফেব্রুয়ারী ২০২০ ০৫:১৩:৪৭ পিএম

শ্রীমঙ্গলে শীতের আগাম সবজি, তুলনামূলক দাম বেশি

সৌরভ আদিত্য | জেলার খবর | মেীলভীবাজার | বৃহস্পতিবার, ৩ নভেম্বর ২০১৬ | ১২:৪২:২৮ পিএম

শীত না এলেও শীতের সবজি আসতে শুরু করেছে শ্রীমঙ্গল বাজারগুলোতে। তবে দাম তুলনামূলক বেশি। বাজারভেদে দামেরও হেরফের রয়েছে। বিক্রেতারা বলছেন, সবজিগুলো বাজারে নতুন ওঠানোর সময় দাম বেশিই রাখা হয়। কৃষকদের কাছ থেকে বেশি দামে কিনতে হয় বলে বিক্রিও করতে হয় বেশি দামে। তবে শীত বাড়ার সঙ্গে সঙ্গে সবজির সরবরাহ বেড়ে গেলে দামও কমে আসবে।

সরেজমিনে গিয়ে দেখা যায়, শ্রীমঙ্গল উপজেলার নতুন বাজার, সাতগাঁও বাজার, সরকার বাজান সহ সব বাজারেই শীতের সবজি আসা শুরু করেছে । এদিকে দামের ক্ষেত্রে বেশ ভিন্নতাও পাওয়া গেছে। বিভিন্ন ধরনের শীতের সবজি নিয়ে বসেছেন বিক্রেতারা।

সবজির মধ্যে শিম বিক্রি হচ্ছে প্রতি কেজি ৬০ থেকে ৭০ টাকায়, ফুলকপি প্রতিটি ৪০ থেকে ৪৫ টাকা, বাঁধাকপি প্রতিটি ৩০ থেকে ৪০ টাকা ও বেগুন প্রতি কেজি ৪০ থেকে ৫০ টাকায়। এ ছাড়া প্রতি কেজি ধনে পাতা ২৫০-২৮০ টাকা, গাজর ৭০ টাকা, মুলা ৪০ টাকা, করলা ও চিচিঙ্গা ৫০ টাকা, বরবটি ৭০ টাকায় বিক্রি হচ্ছে।

সবজি বিক্রেতা আঃ রহিম জানায়, মাস খানিক পরেই সবজির দাম কমে যাবে। এখন দাম তুলনামূলক একটু বেশি। বাজারে এক ক্রেতা ইউসুফ আলী’র সাথে কথা হলে জানায় বাজারে বেশি দামে সবজি কিনতে হয়েছে। শীতের সবজির সঙ্গে বিক্রি হচ্ছে জলপাইও। অনেকে ডাল বা টকের তরকারি হিসেবে জলপাই ব্যবহার করেন। অনেকে জলপাইয়ের আচার বানান। জলপাই বিক্রি হচ্ছে ৪০ থেকে ৫০ টাকা কেজিতে।

তবে এখনো নতুন আলু আসেনি বলে জানান ক্রেতারা, বিক্রেতারা জানালেন, আগামী এক মাসের মধ্যেই নতুন আলুও বাজারে পাওয়া যাবে। তবে এখন আলুর দাম বেশি হলেও নতুন আলু আসলে দাম কমবে। 

বাজারের সবজি বিক্রেতা বলেন, কয়েক সপ্তাহ ধরেই শীতের নানা ধরনের সবজি বিক্রি শুরু হয়েছে। দিন দিন সরবরাহ বাড়ছে। তবে নতুন বলে দাম কিছুটা বেশি। আরেক বিক্রেতা জানালেন, বিক্রেতাদের বেশি দামে সবজি কিনতে হচ্ছে। এ কারণে তাঁরা ক্রেতাদের কাছে দাম বেশি রাখছেন।

খবরটি গুরুত্বপূর্ণ মনে হলে পেজে লাইক দিয়ে সাথে থাকুন